গার্মেন্টস নিয়ে আন্তর্জাতিক গবেষণা প্রকল্প ‘ক্রিয়েট’ উদ্বোধন

গার্মেন্টস নিয়ে আন্তর্জাতিক গবেষণা প্রকল্প ‘ক্রিয়েট’ উদ্বোধন

  • Business
  • October 11, 2022
  • No Comment
  • 25

পোশাক খাত বাংলাদেশের বৃহৎ বৈদেশিক আয়ের উৎস। রপ্তানির ৮৭ শতাংশ এই খাত থেকে আসে। আর জিডিপিতে অবদান রাখছে ১১ ভাগ। প্রায় ৪০ লাখ কর্মী পোশাক শিল্পে কাজ করেন। একইসঙ্গে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দূষণকারী পোশাক খাত। এটি সারা বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পানি ব্যবহারকারী খাত। শুধুমাত্র এই একটি খাত থেকেই ২০ শতাংশ বর্জ্য পানি এবং ১০ শতাংশ কার্বন নিঃষরণ হয়। রাজধানীর আহছানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘সার্কুলার ইকোনমি ইন বাংলাদেশ’স অ্যাপারেল ইন্ডাস্ট্রি (ক্রিয়েট)’ শীর্ষক আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরও বলেন, এখনই টেকসই উৎপাদন ও ব্যবস্থাপনা নিশ্চিত করা দরকার। পরিবেশের ওপর পোশাক শিল্প খাতের এই নেতিবাচক প্রভাব কমাতে উদ্ভাবনী উদ্যোগ ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গার্মেন্টসে পানি, জ্বালানি ব্যবস্থা হ্রাস করে বর্জ্য নিষ্কাষণ কমানো প্রয়োজন।

১৬ কোটি টাকার (১২ মিলিয়ন ড্যানিশ ক্রোনার) গার্মেন্টেসের ওপর ‘ক্রিয়েট’ গবেষণা প্রকল্পটি যৌথভাবে ডেনমার্কের অ্যালবর্গ ইউনিভার্সিটি ও বাংলাদেশের আহছানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করবে। দেশের সর্ববৃহৎ এই অ্যাকাডেমিক গবেষণায় তিনজনকে পিএইচডি ডিগ্রি ও দুইটি পিএইচডি কোর্স ডেভেলপমেন্ট করা হবে।

Garment exporters face storm as new orders drop | The Daily Star

গবেণষা প্রকল্পের অন্যান্য অংশীদাররা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ, বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের প্রতিনিধিত্বকারী বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), ডানিডা ফেলোশিপ সেন্টার, কোপেনহেগেন বিজনেস স্কুল, ড্যানসক মুড অ্যান্ড টেক্সটাইল,  গ্লোবাল ফ্যাশন এজেন্ডা, এথিক্যাল ট্রেডিং ইনিশিয়েটিভ, এসওএএস ইউনিভার্সিটি অফ লন্ডন, ম্যানচেস্টার   ফ্যাশন ইনস্টিটিউট, ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটি, এক্সেস টু ইনোভেশন।

স্বাগত বক্তব্য রাখেন ক্রিয়েট গবেষণার ডেনমার্কের প্রজেক্ট লিডার অ্যালবর্গ ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক মোহাম্মদ বি. রানা এবং বাংলাদেশের প্রজেক্ট কো-অর্ডিনেটর প্রফেসর ড. মুহা. আমানুল্লাহ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান, আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ফজলে এলাহি,অ্যালবর্গ ইউনিভার্সিটির বিজনেস স্কুলের হেড ক্রিস্টিয়ান নেলসেন, আলবর্গের ভাইস মেয়র মর্টিন থাইসেন, ডিন প্রফেসর রাসমোস অ্যানটফ, প্রফেসর লিন্ডসে হুইটফিল্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর প্রফেসর মোহাম্মদ এ. মোমেন, ড্যানিশ ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল সিইও টমাস ক্লুসেন, প্রফেসর সুইটলা মারিনোভা প্রমুখ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএল নরওয়াজিন বিজনেস স্কুলের প্রফেসর গাব্রিয়াল আর.জি. বেনিতো।

https://www.jaijaidinbd.com/education/295675

Related post

চিটাগং কলেজ ইংলিশ এলামনাই এসোর বৃত্তি প্রদান

চিটাগং কলেজ ইংলিশ এলামনাই এসোর বৃত্তি প্রদান

চট্টগ্রাম কলেজের ইংরেজি বিভাগের সাবেক ছাত্র-ছাত্রীদের সংগঠন এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে উক্ত বিভাগের অনার্স ২য় বর্ষের ৪ জন ছাত্র-ছাত্রীকে নগদ ৫ হাজার…
দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে শেখ হাসিনার বিকল্প নেই

দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে শেখ হাসিনার বিকল্প নেই

হুইপ সামশুল হক চৌধুরী এমপি বলেছেন,শেখ হাসিনার নেতৃত্বে সারা বাংলাদেশের ন্যায় পটিয়াতেও ব্যাপক উন্নয়ন হয়েছে। বিগত ১৩ বছরে পটিয়াতে সাড়ে ৫…
লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা করে কমিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।আজ সোমবার (৩ অক্টোবর) বাণিজ্য সচিবকে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *